সম্পূর্ণ ভিন্ন ধরনের ৫০টি সাংসারিক টিপস যা সব সময় কাজে আসে, জেনে নিন।

ঘরের মধ্যে মশার উৎ’পাত কমাতে চাইলে, ঘরের বৈ’দ্যুতিক আলোটি হলুদ সেলোফেনে জড়িয়ে দিন। ফলে হলুদ আলো হবে। দেখবেন মশা কমে গেছে, কারণ মশা হলুদ আলো থেকে দূ’রে থাকতে চায়।

অত্যা’বশ্যকীয় কিছু ঘরোয়া টিপস আছে যা জে’নে রাখলে পরে কাজে লাগবে। নিজেও উপকার পাবেন, অন্যকেও শিখিয়ে দিতে পারে। তাহলে জে’নে নিই টিপসগুলো-

১। অনেকদিন ব’ন্ধ থাকা বা অব্যবহৃত ঘর খুললে একটা ভ্যাপসা গন্ধ বের হয়। দু-তিনটে দেশলাই কাঠি জ্বা’লালে দু-তিন মিনিটের মধ্যে ঘর থেকে গ’ন্ধ চলে যাবে।

২। চিনির পাত্রের মধ্যে দু-চারটি লবঙ্গ দিয়ে রাখলে পিঁপ’ড়ে ঢুকবে না।

৩। চশমা ঝকঝকে প’রিষ্কা’র রাখতে হলে এক ফোঁটা ভিনিগার দিয়ে কাঁচ পালিশ করুন।

৪। ফ্রিজে’র গায়ে দাগ ধ’রে গেলে স্পঞ্জে টুথপেস্ট লা’গিয়ে ঘষুণ। দাগ উঠে যাবে।

৫। জা’নালা, দরজার কাঁচ ঝকঝকে করে তুলতে মিহি চক গুঁ’ড়োর স’ঙ্গে পানি আর স্পিরিট অথবা কেরোসিন মিশিয়ে কিছুক্ষণ কাঁচের ওপর মাখিয়ে রাখু’ন। শুকিয়ে গেলে খবরের কাগজ দিয়ে মুছে নিন।

৬। ডিটারজেন্টের স’ঙ্গে একটা লেবুর রস ও এক চামচ ফিনাইল মিশিয়ে বাথরুমের টাইলস ঘষে দেখু’ন, কেমন ঝকঝক করে।

৭। হাতব্যাগের ধাতব অংশগু’লিতে ন্যাচারাল কালারের নেলপালিশের এক প্রস্থ প্রলেপ দিয়ে রাখু’ন। সহজে বিব’র্ণ হবে না।

৮। ঘরে চড়ুই পাখি বাসা বাঁধতে চায়। যদি চড়ুই পাখি তাড়াতে চান তাহলে ঘরের দরজা জা’নালা ব’ন্ধ করে দু-চার টুকরো কর্পূর জ্বা’লিয়ে দিন। আর ঘরমুখো হবে না।

৯। গ্যা’সস্টোভের বার্নারে ময়লা ঢুকে গেলে বাড়িতে প’রি’ষ্কার করার সহজ উপায় হল অ্যালুমিনিয়াম স্টিল বা লোহার বালতিতে ফুটন্ত

পানি ঢেলে তাতে দু টেবিল চামচ ড্রেনেক্স (Drainex) পাউডার গুলে বার্নার দুটি তার মধ্যে দু ঘণ্টা ডুবিয়ে রাখু’ন। পানিতে ঝাঁপিয়ে ঝাঁপিয়ে ধুয়ে নিন।

১০। বা’চ্চাদের জামাকাপড় বা কাঁথায় যদি তার বমির দুর্গন্ধ থেকে যায়, তবে কাচার পর পানতে আধ চামচ বেকিং সোডা মিশিয়ে তাতে জামাকাপড় ডুবিয়ে নেবেন। দুর্গন্ধ দূ’র হবে

১১। ই’স্ত্রি করার সময় কাপ’ড়ে যে পানি ছিটান তাতে কয়েক ফোঁটা পারফিউম ফে’লে দিন। ইস্ত্রি হওয়া গোটা কাপড়টি সুগন্ধ ধ’রে রাখবে।

১২। ফ্লা’ক্সে’র ভেতরে অংশ ভালোভাবে ধুতে হলে ফ্লাক্সে গরম পানি ভর্তি করুন। তাতে কয়েক টুকরো কাগজ ফে’লে দিন। ঘণ্টাখানেক পর ভালো করে ঝাঁকিয়ে নিয়ে পানি ফে’লে দিন। ভেতরের যাবতীয় নোংরা প’রিষ্কা’র হয়ে যাবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*