যে পাঁচ খাবার খেলে ক্যান্সার হওয়ার সম্বনা থাকে, জেনে নিন।

শুধু মাত্র ২০১৮ সালেই ক্যান্সারে সারাবিশ্বে মারা গেছেন প্রায় ৯.৬ মিলিয়ন মানুষ। বলা হয়ে থাকে বিশ্বের দ্বিতীয় মৃত্যুর কারণ হলো এই রোগ।
বিশেষজ্ঞদের মতে দিন দিন বেড়েই চলছে ক্যান্সারের প্রকোপ যার প্রধান কারণ জীবনধারা এবং খাদ্যাভ্যাস। বিশেষ

করে প্যাকেট-জাত ও ভেজাল খাবারের গ্রহণ ক্যান্সারের জন্য অনেকক্ষেত্রেই দায়ী। কিছু নির্দিষ্ট খাবার রয়েছে যা দীর্ঘমেয়াদে ক্যান্সারের কারণ হয়ে ওঠে। সে ধরণের কিছু খাবারের বিস্তারিত নিচে তুলে ধরা হল।

প্যাকেটজাত দ্রব্য
প্যাকেটজাত যে কোনো খাবার থেকে দূরে থাকুন। এ ধরণের খাবার ক্যান্সারের প্রবণতা বাড়ায়।

সাদা ময়দা
সাদা ময়দা ক্যান্সারের কারণ হতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই রিফাইন্ড ময়দায় রঙ করার জন্য রাসায়নিক পদার্থ দেওয়া হয়ে থাকে কিছু ক্ষেত্রে। অন্য দিকে ময়দা রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে দেয়।

সবজির তেল
আমরা রান্না করা প্রায় প্রতিটি ক্ষেত্রেই উদ্ভিজ তেল ব্যবহার করতে পছন্দ করি, সে সবজি বা স্বাস্থ্যকর খাবারই হোক। তবে দুর্ভাগ্যক্রমে, এটি আপনার পক্ষে ভাল নয়। এটি একটি রাসায়নিক প্রক্রিয়া দ্বারা উত্তোলন করা হয়, যা অত্যন্ত ক্ষতিকারক।

রেড মিট
বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত রেড মিট খেলে অগ্ন্যাশয় ক্যান্সার, কোলন ক্যান্সার বা কোলোরেক্টাল ক্যান্সারের সম্ভাবনা প্রবল থাকবে। টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে ক্যান্সার কাউন্সিলের মতে, ক্যান্সারের ঝুঁকি হ্রাস করার জন্য অবশ্যই প্রতি দিন রেড মিট খাওয়া উচিত নয়।

লো ফ্যাট প্রোডাক্ট
যেসব প্রোডাক্টে ‘লো-ফ্যাট’ লেখা থাকে, সেই সমস্ত প্রোডাক্ট থেকেও সাবধান থাকুন। কারণ, কৃত্রিম সুইটেনার ‘ ‘aspartame’ ক্যান্সারের কারণও হতে পারে।

সূত্র: জি ২৪ বাংলা

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*