মাথার চুল পড়া বন্ধ হওয়ার ৫টি ঘরোয়া উপায়।

মেয়েদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে অতিরিক্ত চুল পড়া। পাতলা চুলে ফ্যাশন করা যায় না বলে মেয়েদের খুব মন খারাপ হয়। তাছাড়া অল্প চুলে সৌন্দর্য কম থাকে। তবে চুল পাতলা হয়ে যাওয়ার পিছনে অন্যতম কারণ হচ্ছে পুষ্টির অভাব। এক্ষেত্রে খাওয়ার উপর সতর্ক থাকতে হবে। এছাড়া অতিরিক্ত চুল পড়া বন্ধ করতে জেনে রাখুন কিছু ঘরোয়া উপায়-

১) মেহেদী, ডিমের সাদা অংশ ও টকদই

মেহেদীর নির্যাস চুলের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর, ডিম মাথার ত্বকে সঠিক পুষ্টি যোগাতে সহায়তা করে এবং টকদই চুল ও মাথার ত্বক ময়েশ্চারাইজ করে চুল পড়া বন্ধের সহায়তা করে। এক্ষেত্রে মেহেদী পাতা বাটা বা গুঁড়ো চুলের ঘনত্ব ও লম্বা অনুযায়ী নিন। এতে মেশাম একটি ডিমের সাদা অংশ এবং দুই টেবিল চামচ টকদই।

যদি চুল অনেক শুষ্ক হয় তাহলে ভিটামিন ই ক্যাপস্যুল দিয়ে ভালো করে হেয়ার প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিন এবং প্রায় দুই ঘণ্টা পর চুল ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এই পদ্ধতিটি সপ্তাহে মাত্র একবার ব্যবহার করলেই চুল পড়া অনেকাংশে কমে যাবে।

২) ভিটামিন

ভিটামিন সি এবং বায়োটিনের মতো কিছু ভিটামিন চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে। এই ভিটামিন খাবার থেকেও নিতে পারেন বা ভিটামিন ট্যাবলেট খেতে পারেন। খেতে পারেন লেবু জাতীয় ফল, ব্রকোলি এবং পালং শাক। এতে চুল উঠা বন্ধ হবে।

৩) স্ট্রেস কমাতে হবে

সম্পর্ক, চাকরি বা আর্থিক বিষয়ে স্ট্রেস চুলের জন্য ক্ষতিকর হতে পারে। স্ট্রেস কমাতে পারলে চুল সুস্থ হয়ে উঠবে। এর জন্য ইয়োগা বা মেডিটেশন করে দেখতে পারেন।

৪) অলিভ অয়েল, মধু ও দারুচিনি

পাঁচ টেবিল চামচ অলিভ অয়েল, এক চামচ দারুচিনি গুঁড়ো এবং তিন টেবিল চামচ মধু ব্যবহার করে আপনি একটি হেয়ার মাস্ক তৈরি করতে পারেন। অলিভ অয়েল ও মধু একসাথে গরম করে নিন। এতে দারুচিনি গুঁড়ো দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। এই মাস্ক মাথার তালুতে এবং চুলের গোড়ায় মাসাজ করে নিন। বাকি থাকলে তা চুলে মাখিয়ে নিন। এভাবে রাখুন ৪০ মিনিট। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৫) অ্যাপল সাইডার ভিনেগার

চুল, ত্বক ও স্বাস্থ্যের উপকারে দারুণ একটি উপকরণ অ্যাপল সাইডার ভিনেগার। এতে প্রচুর পরিমাণে অ্যাসিটিক এসিড থাকে। এক কাপ পানির সাথে ২-৪ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিন। এরপর চুলে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল পড়া কমে যাবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*