শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন

শীতকালে সব ত্বকেরই চাই বাড়তি যত্ন। আপনার ত্বক যদি অয়েলি, মানে তৈলাক্ত হয়, তা হলেও শীতের দিনে শুষ্কতার হাত থেকে তাকে রক্ষা করতে পারে না কেউ। এই সময় তাই সবসময় আর্দ্র রাখুন আপনার ত্বক। সে বাইরে থেকে ভালো মানের স্কিন কেয়ার প্রোডাক্ট কিনে বা ঘরোয়া ভাবে।
ঘরোয়া পদ্ধতিই প্রয়োগ করার পরামর্শ দেব আমরা। এতে পার্শ্বপ্রতিক্রিয়া (বিশেষ করে আপনার ত্বক যদি স্পর্শকাতর হয়) হওয়ার কোনও আশঙ্কা থাকে না। ঘরোয়া টোটকাগুলি ভেতর থেকে আর্দ্র রাখে আপনার ত্বক, বাইরে থেকে কোমল আর উজ্জ্বল করে তোলে তাকে।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন
#1. মধু আর ডিমের কুসুম (Honey and egg yolk)
মধু আর ডিমের কুসুম খুব ভালো প্রাকৃতিক ময়েশ্চারাইজার। সমপরিমাণ মধু ও ডিমের কুসুম মিশিয়ে নিন। মুখে, ঘাড়ে ভালো করে লাগিয়ে নিন। খানিক রেখে মুখ ধুয়ে ফেলুন।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন
#2. অলিভ অয়েল (Olive oil)
শীতে অনেকেই বডি লোশনের বদলে অলিভ অয়েল ব্যবহার করে থাকেন। ত্বক নমনীয় রাখতে এই অলিভ অয়েল শরীরের অন্য অংশের পাশাপাশি মুখেও ব্যবহার করতে পারেন।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন
#3. মধু এবং দুধ (Honey and milk)
২ টেবিল চামচ মধু আর ২ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের টোনার ও ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে থাকে।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন
#4. অ্যালোভেরা আর দুধ (Aloevera gel and milk)
অ্যালোভেরা জেলের সাথে ২ টেবিল চামচ গুঁড়ো দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন
#5. টকদই আর কলা (Curd and banana)
অর্ধেকটা কলা আর ৪ টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। নিমেষে উজ্জ্বল ও কোমল ত্বক পেতে মুখে-গলায় ব্যবহার করুন। ২০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

সূত্র:ব্যাবি ডেস্টিনেশন

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*