অব্যাহত থাকতে পারে বৃষ্টি, আরও যা জানালো আবহাওয়া অফিস

দেশের উত্তরাঞ্চলে গেল কিছুদিন ধরে থেমে থেমে চলছে বৃষ্টি বিলাস। এদিকে টানা বৃষ্টিতে উত্তরবঙ্গের উজানে ভারি বর্ষণ অব্যাহত থাকলে সেপ্টেম্বরের প্রথমার্ধে দেশে আরও কিছু স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যার শঙ্কার কথা জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। অপরদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে চলমান বৃষ্টির প্রবণতা আগামী তিনদিন অব্যাহত থাকতে পারে। এছাড়া চলতি মাসের শেষ পর্যন্ত একইভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তবে অতি ভারী বর্ষণের সম্ভানা কম।

বুধবার (২৫ আগস্ট) সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ড. মো. আবদুল মান্নান গণমাধ্যমকে জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এর প্রভাবে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে উত্তরাঞ্চলে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে এবং দেশের বাইরে উজানেও এ ধারা অব্যাহত থাকতে পারে।

তিনি জানান, এ মাসের শেষ পর্যন্ত একইভাবে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তবে অতিভারি বর্ষণের সম্ভাবনা কম।

আবহাওয়া অফিস জানিয়েছে, পরবর্তী দু’দিনে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। পরের ৫ দিনে আবহাওয়ার অবস্থা প্রায় একই ধরনের থাকতে পারে। এ সময় সামান্য পরিবর্তন হতে পারে।

বুধবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*