করোনার সাথে পল্লা দিয়ে বাড়ছে ডেঙ্গু, ২৪ ঘণ্টায় শনাক্ত ১০৫

করোনা মধ্যেই দেশে আশঙ্কাজনক হারে বাড়তে শুরু করেছে ডেঙ্গু রোগী। ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় (এক দিন) আরও ১০৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ১০২ জন এবং ঢাকার বাইরে নতুন তিন জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

আজ রবিবার (২৫ জুলাই) বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই বছরের সর্বোচ্চ সংখ্যক ডেঙ্গু রোগী পাওয়া গেছে চলতি জুলাই মাসেই। এখন পর্যন্ত ১ হাজার ৩০৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন শুধু জুলাই মাসেই। তাদের ৯৯ শতাংশই ঢাকায়। এর আগে শনিবার (২৪ জুলাই) এক দিনে সর্বোচ্চ ১০৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, সারাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে এখন পর্যন্ত ৪৬০ জন রোগী ভর্তি আছে । এর মধ্যে ঢাকাতেই আছে ৪৫৪ জন , আর বাকি ৬ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত ১ হাজার ৬৭৯ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ১ হাজার ২১৬ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৩ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, এডিসের লার্ভা বেশি পাওয়া যায় নির্মাণাধীন ভবনের জমে থাকা পানি, প্লাস্টিকের ড্রাম, বালতি, পানির ট্যাংক, বাড়ি করার জন্য নির্মিত গর্ত, টব, বোতল ও লিফটের গর্তে। আর এই প্রকোপে চলতি বছরের জানুয়ারি মাসে শনাক্ত হয়েছেন ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন, আর জুন মাসে ২৭১ জন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*